শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
Swadeshvumi
বুধবার ● ৮ নভেম্বর ২০২৩
প্রচ্ছদ » গণমাধ্যম » সংসদ ভোটের জন্য ইসির তথ্যচিত্র প্রকাশ
প্রচ্ছদ » গণমাধ্যম » সংসদ ভোটের জন্য ইসির তথ্যচিত্র প্রকাশ
১১২ বার পঠিত
বুধবার ● ৮ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সংসদ ভোটের জন্য ইসির তথ্যচিত্র প্রকাশ

---

নিজস্ব প্রতিবেদক

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটারদের জন্য প্রয়োজনীয় তথ্য তুলে ধরে একটি ভিডিও তথ্যচিত্র প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বুধবার (৮ নভেম্বর) ইসি জনসংযোগ শাখা থেকে গণমাধ্যমে পাঠানো ওই তথ্যচিত্রের শিরোনাম- ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি’। 

জনসাধারণের জন্য ইসি’র প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়- ‘ভোটার তালিকায় নিবন্ধিত যেসকল নাগরিকের জন্ম তারিখ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে, সেসকল নাগরিকই কেবল এবারের সংসদ নির্বাচনে ভোট দিতে পারবে। ভোটার তালিকায় শুধু ভোটারযোগ্য নাগরিকের নাম ও তথ্য থাকবে।

 

অন্যদিকে যেসকল নাগরিকের জন্ম তারিখ ২০০৫ সালের ১ জানুয়ারির পরে, তারা জাতীয় পরিচয়পত্র পেলেও তাদের নাম ভোটার তালিকায় থাকবে না। একই সঙ্গে তারা এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। 

ইসি’র তথ্য অনুযায়ী, কোন ব্যক্তির জাতীয় পরিচয়পত্র থাকা আর ভোটার হওয়া সম্পূর্ণ আলাদা বিষয়। কারণ, নির্বাচন কমিশন ১৮ বা তদুর্ধ বয়সী নাগরিকের পাশাপাশি ১৮ বছরের নিচে অর্থাৎ ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র প্রদান করে থাকে। কাজেই জাতীয় পরিচয়পত্র থাকলেই তিনি ভোটার হিসেবে গণ্য হবেন না। ব্যালটের মাধ্যমে ভোট প্রদানের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নয়- এমন তথ্যও জানানো হয়েছে নির্বাচন কমিশন প্রকাশিত ওই তথ্যচিত্রে। 

এ বিষয়ে ইসি’র জনসংযোগ শাখার তথ্য অনুযায়ী, ‘এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এটি দেশবাসীর জন্য ইসি’র প্রকাশিত প্রথম এই তথ্যচিত্র। এরপর সচেতনামূলক বিভিন্ন তথ্য সংবলিত আরও অন্তত ১১টি তথ্য ও ভিডিওচিত্র প্রস্তুত করা হচ্ছে। পর্যায়ক্রমে সেগুলো বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ/প্রচার করা হবে।



বিষয়: #



আর্কাইভ