শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
Swadeshvumi
মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪
প্রচ্ছদ » জাতীয় » প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা ১৮৯১ প্রার্থীর
প্রচ্ছদ » জাতীয় » প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা ১৮৯১ প্রার্থীর
১০৫ বার পঠিত
মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রথম ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা ১৮৯১ প্রার্থীর

উপজেলা পরিষদ নির্বাচন

 

---


# একক প্রার্থী হয়েছেন ১২ জন

# তৃতীয় ধাপের তফসিল হতে পারে বুধবার

 

নিজস্ব প্রতিবেদক

 

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ১৫২ উপজেলায় তিনটি পদে ভোটে অংশ নিতে ১ হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল সোমবার (১৫ এপ্রিল) এই ধাপের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় শেষে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

 

তিনি জানান, এবার সম্পূর্ণ অনলাইন মাধ্যমে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। এর ফলে মনোনয়নপত্র জমা দেয়ার সময়ে শেষ হওয়ার পরপরই নির্বাচন কমিশন বিস্তারিত তথ্য হাতে পেয়েছে। তাতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। 

 

ইসির নির্বাচন পরিচালনা শাখার তথ্য অনুযায়ী, দুটি উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। উপজেলা দুটি হলো- বাগেরহাট সদর ও মুন্সীগঞ্জ সদর। এদিকে চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১১ জন মনোনয়ন জমা দিয়েছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও সিলেটের বিশ্বনাথ উপজেলায়। 

 

ভাইস চেয়ারম্যান পদে কক্সবাজার সদর, চট্টগ্রামের সন্দ্বীপ ও নোয়াখালীর হাতিয়ায় একক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১৪ জন মনোনয়ন পত্র জমা দিয়েছে শেরপুরের শ্রীবরদী উপজেলায়। 

 

মহিলা ভাইস চেয়ারম্যানে পদে ৭টি উপজেলায় একক প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। উপজেলাগুলো হলো- কুষ্টিয়া সদর, চাঁদপুরের মতলব উত্তর, চুয়াডাঙ্গার দামুরহুদা, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী, নোয়াখালীর হাতিয়া, বাগেরহাট সদর ও মৌলভীবাজারের বড়লেখা। মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায়। 

 

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, এরপর প্রথম ধাপের নির্বাচনে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে। মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের আবেদন বাছাই করা হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল পর্যন্ত। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। আর চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল।

 

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, এবারের উপজেলা নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র দাখিলের পুরো কার্যক্রমটি হয়েছে অনলাইন মাধ্যমে। বিষয়টি বাধ্যতামূলক করায় সব প্রার্থীই মনোনয়পত্র জমা দিয়েছেন অনলাইনে। একই সঙ্গে জামানতের টাকাও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে পারছেন প্রার্থীরা। এছাড়া মনোনয়নপত্রে লিঙ্গ হিসেবে ‘হিজড়া’ বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ হিজড়ারা চাইলে হিজড়া পরিচয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। অন্য নির্বাচনে এই বিধান আগেই সংযুক্ত ছিল। 

 

এবার উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষ হিসেবে আবেদন নিষ্পত্তির দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসকরা। ভোটারের সংখ্যা পাঁচ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

 

এর আগে গত ১ এপ্রিল ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য দেশের ১৬১টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এসব উপজেলায় ভোট গ্রহণ হবে আগামী ২১ মে। প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হবে ২ মে। 

 

উপজেলা পরিষদ নির্বাচনের সংশোধিত বিধিমালা অনুযায়ী, চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে এর আগে ২৫০ জন ভোটারের সমর্থনসূচক সই মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হতো। এবার সে বিধান বাদ দেওয়া হয়েছে। ফলে নির্বাচন স্বতন্ত্র প্রার্থী হতে ভোটারদের সমর্থনসূচক সইয়ের তালিকা আর দিতে হবে না। এছাড়াও নির্বাচনে কোনো পদে একাধিক প্রার্থী সমান ভোট পেলে আবার ভোট করার বিধান ছিল। এখানে এবার সংশোধনী আনা হয়েছে। একাধিক প্রার্থী সমান ভোট পেলে ফলাফল নির্ধারণে লটারি করা হবে।

 

দেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে বর্তমানে নির্বাচনযোগ্য উপজেলা রয়েছে ৪৮৪টি। দুই ধাপের ভোটের প্রস্তুতির পাশাপাশি এবার তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিলের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ইসি সূত্রে জানা গেছে, বুধবার (১৭ এপ্রিল) ৩১তম কমিশন সভা শেষে তৃতীয় ধাপের শতাধিক উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে সংস্থাটি। চার ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তী দুই ধাপে ভোটের সম্ভাব্য তারিখ ২৯ মে ও ৫ জুন নির্ধারণ করেছে ইসি।

 

উপজেলা মনোনয়নপত্র দাখিল/এলিস

 

 

 



বিষয়: #



আর্কাইভ