শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
Swadeshvumi
বৃহস্পতিবার ● ১১ জানুয়ারী ২০২৪
প্রচ্ছদ » জাতীয় » দেশবরেণ্য ৮ জন পাচ্ছেন ‘রফিকুল হক দাদুভাই পুরস্কার-২০২৪’
প্রচ্ছদ » জাতীয় » দেশবরেণ্য ৮ জন পাচ্ছেন ‘রফিকুল হক দাদুভাই পুরস্কার-২০২৪’
১৪০ বার পঠিত
বৃহস্পতিবার ● ১১ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশবরেণ্য ৮ জন পাচ্ছেন ‘রফিকুল হক দাদুভাই পুরস্কার-২০২৪’

---

নিজস্ব প্রতিবেদক

প্রখ্যাত শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাই পুরস্কার ঘোষণা করা হয়েছে। তার ৮৮তম জন্মদিন উপলক্ষে এবার দেশবরেণ্য আটজনকে পুরস্কারের জন্য মনোনীত করেছে রফিকুল হক দাদুভাই জন্মোৎসব উদ্যাপন পরিষদ। এবারের পুরস্কার প্রাপ্তরা হলেন- প্রখ্যাত চিত্রশিল্পী রফিকুন নবী, আব্দুর রহমান, সাহানা বেগম, আসলাম সানী, আমীরুল ইসলাম, রিফাত নিগার শাপলা, আহমেদ উল্লাহ ও আমিরুল মোমেনীন মানিক।

আগামী ১৪ জানুয়ারি (রবিবার) বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এক আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বরেণ্য আবৃত্তিজন আসাদুজ্জামান নূর এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রফিকুল হক দাদুভাই জন্মোৎসব উদ্যাপন পরিষদের আহ্বায়ক খায়রুল আলম সবুজ।

অনুষ্ঠানে দাদুভাইয়ের স্মরণে ছড়া, কবিতা আবৃত্তি, গান আড্ডার আয়োজন করা হয়েছে। তার স্মৃতিচারণের ওই অনুষ্ঠানে দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দেশবরেণ্য ওই আটজনকে ‘রফিকুল হক দাদুভাই পুরস্কার ২০২৪’ প্রদান করা হবে। পুরস্কার হিসেবে তাদের ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে সম্মাননা ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করা হবে। 

রফিকুল হক দাদুভাই এর জন্ম ১৯৩৭ সালের ৮ জানুয়ারি। তার গ্রামের বাড়ি রংপুরের কামালকাচনায়। সত্তরের দশকে গড়া শিশুকিশোরদের সংগঠন ‘চাঁদের হাটে’র প্রতিষ্ঠাতা ছিলেন যুগান্তরের ফিচার এডিটর দাদুভাই। এর আগে তার পরিকল্পনায় এবং তার তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাদের হাট’ নামে ছোটদের একটি পাতা বের হতো। তখন থেকে তিনি ‘দাদু ভাই’ নামে পরিচিতি পান। পরে ১৯৭৪ সালে ‘চাঁদের হাট’ নামে শিশু সংগঠন গড়ে তোলেন।

১৯৭২ সাল দেশে প্রত্যাবর্তনের পর চিকিৎসার জন্য বঙ্গবন্ধু লন্ডন যান। তার দেশে ফিরে আসা উপলক্ষ্যে সেই সময়ের বহুল প্রচারিত দৈনিক ‘পূর্বদেশ’ একটি বিশেষ সংখ্যা বের করে। ওই পত্রিকার প্রথম পাতায় বঙ্গবন্ধুর ছবির সঙ্গে ‘ঘরে ফিরা আইসো বন্ধু’ শিরোনামে একটি কবিতা ছাপা হয়। রফিকুল হকের লেখা ওই কবিতা খুবই আলোচিত হয়।

বাংলা শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রফিকুল হক দাদুভাই ২০০৯ সালে বাংলা একাডেমি পুরস্কার, একই বছর বাংলাদেশ শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ দেশে ও দেশের বাইরে বিভিন্ন পুরস্কার লাভ করেন।

দাদুভাই পুরস্কার/এলিস/



বিষয়: #



আর্কাইভ