শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
Swadeshvumi
বৃহস্পতিবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২৪
প্রচ্ছদ » জাতীয় » বইমেলায় আসছে সিইসি কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন’
প্রচ্ছদ » জাতীয় » বইমেলায় আসছে সিইসি কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন’
১৪২ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বইমেলায় আসছে সিইসি কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন’

---

 

নিজস্ব প্রতিবেদক

বাংলা একাডেমির একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’। আগামীকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি ২০২৪) সন্ধ্যা সাড়ে ৬টায় পাঠক সমাবেশের কাঁটাবন শাখায় বইটির প্রকাশনা উৎসবে সিইসি কাজী হাবিবুল আউয়াল উপস্থিত থাকবেন। এসময় তিনি বইটির বিষয়বস্তু নিয়ে আলোচনায়ও অংশ নেবেন। 

পাঠক সমাবেশ থেকে প্রকাশিত ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’- বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। ৩৭৮ পৃষ্ঠায় প্রকাশিত বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৯৫ টাকা।

 

---

 

বইটির বিষয়বস্তু

গ্রন্থে কাজী হাবিবুল আউয়াল তার দীর্ঘ ৩৬ বছরের কর্মজীবনের বিভিন্ন পর্যায়কে বিভিন্ন আঙ্গিকে তুলে ধরার চেষ্টা করেছেন। একই সঙ্গে রাষ্ট্রের বিচার, প্রশাসন, রাজনীতি, সমাজ, নীতি, দুর্নীতিসহ নানা বিষয় লিপিবদ্ধ করার চেষ্টা করেছেন। লেখক মনে করেন, বইটি আজ থেকে কয়েক দশক পরে পাঠ করা হলেও তা সুদূর বা নিকট অতীতের এসব বিষয়ে তরুণ প্রজন্মের পাঠকদের জন্য বস্তুনিষ্ঠ ধারণা আহরণের একটি উৎস হতে পারে। 

গল্পের শুরুটা তিনি করেছেন সংক্ষিপ্ত একটি ভ্রমণ ও ক্ষণস্থায়ী একটি ব্যবসা দিয়ে। এরপর বছর খানেক আইন পেশায় ‘বিফল পদচারণা’। অতঃপর সরকারি চাকরিতে প্রবেশ। একজন সরকারি কর্মচারি হিসেবে জীবনের সার্থকতা এবং ব্যর্থতার অনেক উপাখ্যান লেখক অকপটে প্রকাশ করেছেন। লেখক মনে করেন, বর্ণিত সেসব অভিজ্ঞতা ও ঘটনা আগ্রহী পাঠককে বিনোদন দিতে পারে, প্রয়োজনীয় অভিজ্ঞতা ও ধারণাও দিতে পারে।

যে কোনো মানুষের জীবনে অনেক বৈচিত্র্য থাকে। কর্মক্ষেত্রেও বৈচিত্র্য থাকে। সরকারি চাকরিতেও বৈচিত্র্য থাকে। ভালো-মন্দ বিভিন্ন ঘটনার অভিজ্ঞতাকে সন্নিবেশিত করা হয়েছে এই গ্রন্থে।

 

লেখক পরিচিতি

কাজী হাবিবুল আউয়াল। জন্ম ১৯৫৫ সালে কুমিল্লা শহরে পিতার কর্মস্থলে। গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় হলেও নগর জীবনেই তার বেড়ে ওঠা। খুলনার  সেন্ট  জোসেফ’স হাইস্কুল থেকে ১৯৭২ সালে এস.সসি, ঢাকা কলেজ থেকে ১৯৭৪ সালে এইচএসসি, অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৮ সালে আইনশাস্ত্রে এলএলবি (সম্মান) ও ১৯৮০ সালে এলএলএম করেন। ১৯৮০/১৯৮১ সালে কিছুকাল আইন পেশায় ছিলেন। ১৯৮১ সালে তিনি বিচার কর্মবিভাগে মুন্সেফ (সহকারি জজ) পদে যোগদান করে জেলা ও দায়রা জজসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

 

কাজী হাবিবুল আউয়াল আইন কমিশনের সচিব ও শ্রম আদালতের চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেছেন। আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয় এবং ধর্ম-বিষয়ক মন্ত্রণালয়ের সচিব পদে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র সচিব পদে দায়িত্ব পালন শেষে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর তারিখে তিনি সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। 

অবসর গ্রহণের পর কাজী হাবিবুল আউয়াল একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে আইন উপদেষ্টা পদে কাজ করে আসছিলেন। সালিশ ও আন্তর্জাতিক পরামর্শক হিসেবেও তিনি কাজ করেছেন। ২০২২ সালের ২৭  ফেব্রুয়ারি থেকে তিনি প্রধান নির্বাচন কমিশনারের পদে দায়িত্ব পালন করছেন। সরকারি কার্যব্যাপদেশে তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। সাহানা আক্তার খানমের সঙ্গে পরিণয় সূত্রে আবদ্ধ লেখকের তিন কন্যা ও চার  নাতি-নাতনি রয়েছে।

 



বিষয়: #



আর্কাইভ