শিরোনাম:
ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
Swadeshvumi
রবিবার ● ১২ মে ২০২৪
প্রচ্ছদ » জাতীয় » শিক্ষার্থীদের গবেষণার দক্ষতা বাড়াতে বিইউপিতে কর্মশালা অনুষ্ঠিত
প্রচ্ছদ » জাতীয় » শিক্ষার্থীদের গবেষণার দক্ষতা বাড়াতে বিইউপিতে কর্মশালা অনুষ্ঠিত
৭৩ বার পঠিত
রবিবার ● ১২ মে ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিক্ষার্থীদের গবেষণার দক্ষতা বাড়াতে বিইউপিতে কর্মশালা অনুষ্ঠিত

---

নিজস্ব প্রতিবেদক


বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) ক্যাম্পাসে হয়ে গেলো ‘বিইউপি ন্যাশনাল রিসার্চ ওয়ার্কশপ এবং তৃতীয় জাতীয় গবেষণা প্রকল্প প্রতিযোগিতা-২০২৪’। বিইউপি’র রিসার্চ সোসাইটির উদ্যোগে তিনদিন ব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে সমাপনী দিনে রবিবার প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এবারের জাতীয় গবেষণা প্রকল্প প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অন্যান্যদের মধ্যে বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বিইউপির ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালায় গবেষণা প্রক্রিয়া, গবেষণা পদ্ধতি ও কৌশল, গবেষণা নিবন্ধ লেখা এবং প্রকাশনা বিষয়ে আলোচনা করা হয়। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শামসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুস সোবহান তালুকদার এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইইআর বিভাগের অধ্যাপক ড. মরিয়ম বেগম।

বিইউপির তৃতীয় জাতীয় গবেষণা প্রকল্প প্রতিযোগিতায় দেশের স্বনামধন্য ৩১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা মিডিয়া সেন্সরশিপ, প্রোপাগান্ডা ও এথিকস, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন, ডিজিটাল মার্কেটিং, আইন, সামাজিক ন্যায়বিচার ও মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন করেন।

এবারের তৃতীয় জাতীয় গবেষণা প্রকল্প প্রতিযোগিতা ২০২৪-এ, বিইউপির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের গবেষণা দল চ্যাম্পিয়ন হওয়ার গৌবর অর্জন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) এর গবেষণা দল যৌথভাবে প্রথম রানার আপ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) দ্বিতীয় রানার আপ স্থান অর্জন করেন।

প্রতিষ্ঠানটির ইংরেজি বিভাগের তত্ত্বাবধানে গত ১০ মে শুরু হয় তিনদিন ব্যাপী এই আয়োজন। লক্ষ্য বিইউপিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নতুন জ্ঞান ও উদ্ভাবনে আগ্রহী করা এবং গবেষণার দক্ষতা বৃদ্ধি করা।



বিষয়: #



আর্কাইভ